৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার তারিখ ও সময়

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪৩তম বিসিএস এর আবশ্যিক বিষয়ের লিখিত পরীক্ষার নতুন তারিখ ও সময় ঘোষণা করেছে। নতুন ঘোষিত তারিখ ও সময় অনুযায়ী ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে আগামী ২৪ জুলাই ২০২২ ইং, রোববার থেকে শুরু হচ্ছে।

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে ৪৩তম বিসিএসের আবশ্যিক বিষয়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Bangladesh Civil Service

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এবার লিখিত পরীক্ষায় অংশ নিচ্ছেন ১৫ হাজার ২২৯ জন প্রার্থী।

৪৩তম বিসিএস লিখিত পরীক্ষার তারিখঃ ২৪ জুলাই ২০২২ ইং, রোববার। 

৪৩তম বিসিএসের আবশ্যিক বিষয়ের লিখিত পরীক্ষার হলে বই, ব্যাগ, মানিব্যাগ, হাতঘড়ি, মুঠোফোন, ক্যালকুলেটর বা ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র ইত্যাদি সামগ্রী আনা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার হলে প্রার্থীরা গয়না-অলংকার জাতীয় কিছু ব্যবহার এবং ক্রেডিট কার্ড/ ব্যাংক কার্ড বা এ ধরনের কোনো কিছু বহন করতে পারবেন না।

চলতি বছরের ২০ জানুয়ারি ৪৩তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হয়েছেন ১৫ হাজার ২২৯ প্রার্থী।

গত বছরের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

কয়েক দফায় এ বিসিএসের আবেদনের সময় বাড়ানো হয়েছিল। ৪৩তম বিসিএসে আবেদন জমা পড়েছিল ৪ লাখ ৩৫ হাজার ১৯০টি। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফাইনাল পরীক্ষা শেষ না হওয়ার কারণে তিন দফায় ৪৩তম বিসিএসের আবেদনের সময় বাড়িয়েছিল পিএসসি।

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০, পররাষ্ট্র ক্যাডারে ২৫, শিক্ষা ক্যাডারে ৮৪৩, অডিটে ৩৫, তথ্যে ২২, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪ ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।