বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

আবেদন শুরুর তারিখঃ ১২ জানুয়ারি ২০২৩, আবেদনের শেষ তারিখঃ ১৩ ফেব্রুয়ারি ২০২৩।

চাকরির বিবরণ
বাংলাদেশ ব্যাংক তাদের ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ০৭ টি ব্যাংকে সমন্বিতভাবে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে নিম্নবর্ণিত সংখ্যক শূন্য পদসমূহ পূরণের লক্ষ্যে প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হতে Online এ দরখাস্ত আহ্বান করা যাচ্ছেঃ

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ | Bangladesh Bank job circular 2023

শূন্যপদ সমুহঃ
পদের নামঃ “অফিসার (ক্যাশ)/অফিসার (টেলর)” (২৪১৬ টি)
Job ID Number: 10183 (যা আবেদনের ফি প্রদানের সময় নির্ধারিত স্থানে ব্যবহার করতে হবে)।
শিক্ষাগত যোগ্যতাঃ স্নাতক বা সমমানের ডিগ্রি।
বেতন স্কেল ও গ্রেডঃ ১৬,০০০ – ১৬,৬৪০- ৩৮, ৬৪০/- (জাতীয় বেতন স্কেল ২০১৫)।
পদের সংখ্যাঃ (সোনালী ব্যাংক লিঃ ১২২৯ টি, জনতা ব্যাংক লিঃ ৪৪৫ টি, অগ্রণী ব্যাংক লিঃ ৪৫৫ টি, রূপালী ব্যাংক লিঃ ২০ টি, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিঃ ৪৪ টি, বাংলাদেশ কৃষি ব্যাংক ২২২ টি, প্রবাসী কল্যাণ ব্যাংক ১ টি)।

আবেদনর শর্তাবলিঃ
১. বয়স (জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২২/০৯/২০২২ তারিখের স্মারক নং- ০৫.০০.০০০০.১৭০.১১.০১৭.২০-১৪৯ মোতাবেক ২৫/০৩/২০২০ তারিখে) :
ক) মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী ব্যতীত সকল প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর।
(খ) মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।
২. আবেদনপত্র দাখিল এবং ফি প্রদানের শেষ তারিখ ও সময়ঃ ১৩/০২/২০২৩ তারিখ, রাত ১১.৫৯ টা।
৩. Verify Payment এবং Tracking সংগ্রহের শেষ তারিখ ও সময়ঃ ১৬/০২/২০২৩ তারিখ, রাত ১১.৫৯ টা।
৪. আবেদন ফিঃ অফেরতযোগ্য টাকা ২০০/- (টাকা দুইশত মাত্র)। ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (MFS) “রকেট” এর মাধ্যমে prepaid payment পদ্ধতিতে আবেদনকারীকে নিজের অথবা এজেন্ট একাউন্ট ব্যবহার করে ফি প্রদান করতে হবে।
৫. আবেদন পদ্ধতিঃ
(ক) Online Registration: কেবল বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইট (https://erecruitment.bb.org.bd) এ নির্ধারিত ছক পূরণের মাধ্যমে Online এ নিবন্ধনকরতঃ আবেদন করতে হবে। আবেদন দাখিলের বিস্তারিত নিয়ম ও ওয়েবসাইটেই পাওয়া যাবে।
(খ) CV ID Number : বাংলাদেশ ব্যাংকের সিস্টেমে ইতঃপূর্বে নিবন্ধনকৃত প্রার্থীদের বিদ্যমান CV ID Number এবং Password ব্যবহার করে আবেদন দাখিল করতে হবে। নতুন প্রার্থীগণ Online এ নিবন্ধন সম্পন্ন করলে একটি CV ID Number এবং Password প্রাপ্ত হবেন যা ভবিষ্যতে ব্যবহারের জন্য অবশ্যই সংরক্ষণ করতে হবে (একজন প্রার্থীর বিপরীতে একের অধিক CV তৈরি করা যাবে না)।
(গ) প্রার্থীর বিবরণঃ প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম অবশ্যই এসএসসি অথবা সমমানের সনদ অনুযারী Online আবেদনে লিখতে হবে।
(ঘ) প্রার্থীর বর্তমান ঠিকানাঃ প্রার্থীর বর্তমান বসবাসের স্থান এবং নিয়োগ সংক্রান্ত চিঠিপত্র পেতে ইচ্ছুক ঠিকানাকে বর্তমান ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে।
(ঙ) প্রার্থীর স্থায়ী ঠিকানাঃ প্রার্থীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/ ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদে উল্লিখিত স্থায়ী ঠিকানাকে প্রার্থীর স্থায়ী ঠিকানা উল্লেখ করতে হবে। বিবাহিত মহিলা প্রার্থীগণ তাদের স্বামীর ঠিকানাকে নিজের স্থায়ী ঠিকানা হিসেবে ব্যবহার করতে পারবেন। তবে অবিবাহিত মহিলা প্রার্থীণণ আবেদন দাখিলের পরে বিবাহবন্ধনে আবদ্ধ হলে যথাযথ প্রমাণ সাপেক্ষে স্বামীর স্থারী ঠিকানার অনুকূলে নিজের স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে পারবেন।
(চ) আবেদনপত্রে প্রার্থীকে তাঁর রঙিন ছবি (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৩০০) pixel ও স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৮০) pixel স্ক্যান করে নির্ধারিত স্থানে Upload করতে হবে। ছবির সাইজ সর্বোচ্চ 100KB ও স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ 60KB হতে হবে।
(ছ) অর্জিত ডিগ্রির ফলাফলের তারিখঃ পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত সংশ্লিষ্ট ডিগ্রির ফলাফল প্রকাশের তারিত অবশ্যই উল্লেখ করতে হবে।
(জ) বিদেশি ডিগ্রিধারী প্রার্থীঃ প্রার্থী ‘O’ Level ‘A’ Level পাশ হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড হতে ইস্যুকৃত সমমান সার্টিফিকেট এবং বিদেশি বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রি প্রাপ্ত হলে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন/শিক্ষা মন্ত্রণালয় বা যথাযথ কর্তৃপক্ষ কর ইস্যুকৃত সমমান সার্টিফিকেট অনুযায়ী ডিগ্রি ফলাফলের (শ্রেনী/ বিভাগ/জিপিএ/ সিজিপিএ উল্লেখসহ) তথ্য সম্বলিত ডকুমেন্ট মৌখিক সময় চেকিং বোর্ডে অবশ্যই দাখিল করতে হবে। অন্যথায় প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।
(ঝ) প্রতিষ্ঠান পছন্দ ক্রমঃ Online আবেদনে প্রার্থীগণকে নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রত্যেক প্রতিষ্ঠানকে বিবেচনায় নিয়ে প্রতিষ্ঠান পছন্দক্রম নির্ধারণ করতে হবে। চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীগণকে তাদের অর্জিত মেধাক্রম এবং Online আবেদনে উল্লিখিত পছন্দক্রম অনুসারে শূন্য পদ থাকা সাপেক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে নিয়োগের জন্য মনোনীত করা হবে। আবেদন দাখিলের পর আবেদনকৃত প্রতিষ্ঠান পছন্দক্রম কোনো অবস্থাতেই পরিবর্তন যোগ্য নয়।
(ঞ) Application Fee Payment পদ্ধতিঃ আবেদন ফি’র payment পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে https://erecruitment.bb.org.bd/onlineapp/rocketpreepay.pdf ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (MFS) ‘রকেট’ এর Prepaid payment পদ্ধতি ব্যবহার করে কি প্রদান করতে হবে।
Prepaid payment পদ্ধতিঃ রকেট অ্যাপ বা ম্যানুয়াল উভয় ক্ষেত্রেই ফি প্রদানের জন্য Biller ID হিসেবে Bankers Selection Committe Secretariat অথবা ৪৯৯ সিলেক্ট করতে হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে সংশ্লিষ্ট Job ID Number, নিজ CV ID এর ১ম অংশ {হাইফেনের (-) আগের অংশ}, ফি এর পরিমাণসহ প্রয়োজনীয় তথ্য ব্যবহার করে ফি প্রদান করতে হবে। ফি প্রদান করলে প্রার্থী মোবাইলের মেসেজ অপশনে একটি Transaction ID (TxnID) নম্বর পাবেন। প্রাপ্ত TxnID নম্বরটি ব্যবহার করে প্রার্থীকে অবশ্যই পৃথকভাবে Payment Verify সম্পন্ন করতে হবে। অন্যথায় আবেদন অসম্পূর্ণ রয়ে যাবে।
(ট) Payment Verify: ফি প্রদানের পর প্রাপ্ত TxnID বাংলাদেশ ব্যাংকের erecruitment সাইটের নির্দিষ্ট ফিল্ডে বলিয়েPayment Verify সম্পন্ন করতে হবে। কোনো আবেদনকারী Payment Verify সম্পন্ন না করলে পরবর্তীতে Admit Card ডাউনলোড করতে পারবে না।
(ঠ) Tracking Page সংগ্রহঃ Payment Verify সম্পন্ন হওয়ার পর প্রার্থীকে Tracking ID Number সম্বলিত একটি Tracking Page প্রদান করা হবে। Tracking Page টি ভবিষ্যতে ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে। Tracking Page সংরক্ষণ করলেই কেবল প্রার্থীর আবেদন সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। নির্ধারিত সময়ের পরে কোনো অবস্থাতেই Tracking Page এর Duplicate সরবরাহ করা হবে না।
(ড) Online আবেদনে প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম, স্থায়ী ঠিকানা, জন্ম তারিখ, ছবি, স্বাক্ষরসহ অন্যান্য তথ্য অত্যন্ত সতর্কতার সাথে নির্ভুলভাবে পূরণ করতে হবে। আবেদনে প্রদত্ত সার্বিক তথ্য, ছবি, স্বাক্ষর ইত্যাদি Verification সাপেক্ষে প্রাথমিকভাবে যোগ্য প্রার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ প্রদান করা হবে। অসম্পূর্ণ/ভুল তথ্য সথলিত আবেদন কোনো প্রকার যোগাযোগ ব্যতিরেকেই বাতিল করা হবে।
৬. প্রাথমিকভাবে যোগ্য প্রার্থীদের প্রবেশপত্র ও নির্বাচনী পরীক্ষার তারিখ সংক্রান্ত বিজ্ঞপ্তি যথাসময়ে বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইট ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ করা হবে।
৭. প্রার্থীদেরকে প্রাথমিক নির্বাচনী, লিখিত এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
৮. প্রার্থীদেরকে Online আবেদনের সময় কোনো কাগজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে অনলাইন আবেদনে প্রদত্ত প্রতিটি তথ্যের স্বপক্ষে যথাযথ সনদ/প্রত্যয়নপত্র মৌখিক পরীক্ষার দিন দাখিল করতে হবে। Online আবেদনে প্রার্থী কর্তৃক প্রদত্ত তথ্যের সঠিকতা যাচাইয়ান্তে কোনো গুরুতর ত্রুটি ধরা পড়লে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে না। তাছাড়া, মৌখিক পরীক্ষা শেষে প্যানেল প্রস্তুতিকালে কোনো প্রকার ত্রুটি পরিলক্ষিত হলেও প্রার্থীকে প্যানেলভূক্ত করা হবে না।
৯. চাকুরীরত প্রার্থীগণকে তাদের নিয়োগকারী কর্তৃপক্ষের পূর্বানুমোদনক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার দিন উক্ত অনুমোদনের কপি প্রদর্শন করতে হবে।
১৫. নিয়োগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারি সর্বশেষ নীতিমালা ও অন্যান্য বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করা হবে।
১৬. সংশ্লিষ্ট ব্যাংকসমূহ তাদের নিজস্ব বিধিবিধান অনুসরণপূর্বক চূড়ান্ত নিয়োগ প্রদান করবে।

বিশেব দ্রষ্টব্য: শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে আবেদনপত্র দাখিল, নির্ধারিত ফি প্রদান ও Payment verify সম্পন্ন করতঃ Tracking Page টি হার্ডকপি আকারে সংরক্ষণ করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে। ভুল Job ID বা ভুল CV ID ব্যবহারপূর্বক ফি জমা দিলে বা Payment verify না করলে আবেদন গ্রহণযোগ্য হবে না।

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ বিস্তারিত বিবরণ, শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা, আবেদন পদ্ধতি সরকারি চাকরি অফিসিয়াল অ্যাপে দেয়া হয়েছে। অনুগ্রহ করে সরকারি চাকরি (Govt Jobs) অফিসিয়াল অ্যাপটি Google Play থেকে ডাউনলোড করুন।

Download Sorkari Chakri App

সরকারি চাকরির নিয়মিত আপডেট পেতে অফিসিয়াল অ্যাপ ও ওয়েবসাইটের পাশাপাশি আমাদের Facebook Page, Facebook Group, LinkedIn এ নিয়মিত চোখ রাখুন।

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩