বন্ধ হলো গুগলের ‘কর্ম জবস’ অ্যাপ

২০১৮ সালে নিয়োগকর্তা ও চাকরিপ্রার্থী উভয়ের জন্য নিয়োগের সমস্যা সমাধান করার লক্ষ্য নিয়ে গুগল বাংলাদেশে কর্ম জবস (Karma Jobs) নামক পরিষেবা চালু করে। চলতি বছরের ৩০ জুন থেকে এই পরিষেবা বন্ধ আছে বলে কর্ম জবসের ওয়েবসাইটে জানানো হয়েছে।

বাংলাদেশে সাফল্য লাভের পর ২০১৯ সালের মার্চে ইন্দোনেশিয়ায় ও ২০২০ সালের আগস্টে ভারতে চালু হয় কর্ম জবস অ্যাপ।

কর্ম জবস অ্যাপটিতে কয়েক মিনিটেই নিজের প্রোফাইল তৈরী করা যেত এবং অ্যাপটিতে ডিজিট্যাল সিভি বানানোরও অপশন ছিল যা দিয়ে শেয়ার বা প্রিন্ট করার সুবিধা পাওয়া যাবে। Kormo Jobs অ্যাপটি চাকরিপ্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা, স্কিলস ও অন্যান্য তথ্যের ওপর ভিত্তি করে জব রেকমেন্ড করত এবং সেই মতো চাকরিতে আবেদনের সুযোগ দিত।

কর্ম জবস এর ওয়েবসাইটিতে গুগল যা লিখেছে, তার সারসংক্ষেপ হলো –

…… আমাদের একসঙ্গে থাকাকালীন, আমরা ভারত, ইন্দোনেশিয়া এবং বাংলাদেশে অর্থপূর্ণ কর্মসংস্থানের সুযোগ খুঁজে পেতে 4.5 মিলিয়নেরও বেশি চাকরিপ্রার্থীদের একটি নেটওয়ার্ককে সমর্থন করেছি।

যদিও Kormo Jobs বন্ধ করা হয়েছে, আমরা আমাদের বিস্তৃত পণ্য এবং পরিষেবা জুড়ে আরও বেশি পরিসরে চাকরিপ্রার্থীদের ভাল পরিষেবা দেওয়ার জন্য কাজ করছি।

গুগল কর্ম জবস (Karma Jobs) অ্যাপটি বন্ধের সুনিদৃষ্ট কোন কারণ উল্লেখ না করলেও, উপরের নোটিশ থেকে বুঝা যায় যে, সেবাটি স্থায়ীভাবে বন্ধ করা হয়েছে।