বাণিজ্য মন্ত্রণালয় কম্পিউটার অপারেটর পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ে (Ministry of Commerce) কম্পিউটার অপারেটর (Computer operator) পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২।

সারাংশ
পদের নামঃ কম্পিউটার অপারেটর (Computer operator)
পদ সংখ্যাঃ ০২ টি
চাকরিদাতা প্রতিষ্ঠানঃ বাণিজ্য মন্ত্রণালয় (Ministry of Commerce)
চাকরির ধরনঃ অস্থায়ী
গ্রেড ও বেতনস্কেলঃ ১৩ তম গ্রেড | ১১০০০ – ২৬৫৯০/- টাকা
শিক্ষাগত যোগ্যতাঃ স্নাতক ডিগ্রি
বয়সসীমাঃ ৩০ বছর
আবেদনকারীর জেলাঃ নিম্নে বর্ণিত
আবেদন ফিঃ ১১২/- টাকা
আবেদনের মাধ্যমঃ অনলাইন
বিজ্ঞপ্তি প্রকাশের তারিখঃ ২০ জুলাই
আবেদনের শেষ তারিখঃ ২৫ আগস্ট

চাকরির বিবরণঃ

বাণিজ্য মন্ত্রণালয়ের স্মারক নং- ২৬.০০,০০০০.০৮৮.১১.০৭১.১২- ২২০, তারিখ: ৩১ ডিসেম্বর, ২০২০ খ্রিঃ এবং ২৬.০০.০০০০.০৮৮,.১১.০৭১১২,৩১৩ তারিখঃ ২০ ডিসে, ২০২১ তং এর মাধামে শূন্য পদ পূরণের ছাড়পত্র প্রাপ্তির পরিপ্রেক্ষিতে যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরে জাতীয় বেতন স্কেল ২০১৫ এর ১৩তম, ১৬তম এবং ২০তম গ্রেডভুক্ত নিম্নোক্ত পদে অস্থায়ী ভিত্তিতে জনবল নিয়োগের জন্য পদের পাশে শিক্ষাগত যোগ্যতা এবং নিম্নবর্ণিত শর্তে প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হতে অনলাইনে http://roc.teletalk.com.bd ওয়েবসাইটে) নির্ধারিত সময়ের মধ্যে এ আবেদনপত্র আহ্বান করা যাচ্ছে। অনলাইন (Online) ব্যতীত অন্য কোন মাধ্যমে প্রেরিত আবেদন গ্রহণ করা হবে না।কম্পিউটার অপারেটর (Computer operator) পদে নিয়োগ দিচ্ছে বাণিজ্য মন্ত্রণালয় (Ministry of Commerce)।

সাধারণ শর্তাবলীঃ

শিক্ষাগত যোগ্যতাঃ

কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে বিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রী

বয়সঃ

কম্পিউটার অপারেটর (Computer operator) পদে  আবেদনের নির্ধারিত বয়সসীমা — বছর।

অভিজ্ঞতাঃ

কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫ এবং ইংরেজিতে ৩০ শব্দের গতিসহ সংশ্লিষ্ট বিষয়ে Standard Aptitude Test- এ উত্তীর্ণ হইতে হইবে।

আবেদনকারীর জেলাঃ

কম্পিউটার অপারেটর (Computer operator) পদে যেসব জেলার অধিবাসীরা আবেদন করতে পারবেন।

ঢাকা, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ,নরসিংদি, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী, শরিয়তপুর, খাগড়াছড়ি, ফেনী, রাঙ্গামাটি, জয়পুরহাট, সিরাজগঞ্জ, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, দিনাজপুর, গাইবান্ধা, নীলফামারী, খুলনা, যশোর, ঝিনাইদহ, মাগুরা, নড়াইল, চুয়াডাঙ্গা, মেহেরপুর, বরগুনা, পটুয়াখালি, সিলেট, মৌলভীবাজার এবং সুনামগঞ্জ জেলা।

তবে এতিম ও প্রতিবন্ধী কোটায় বাংলাদেশের সকল জেলার প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

আবেদনের শর্ত ও নিয়মাবলীঃ

কম্পিউটার অপারেটর (Computer operator) পদে আবেদনের শর্ত ও নিয়মাবলী নিম্নরূপঃ

আবেদনের শর্তাবলীঃ

১. আবেদনপত্র পূরণ ও পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথাসহ পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি যৌথমূলধন কোম্পানি ও ফার্সসমূহের পরিদন্তরের www.roc.gov.bd ওয়েব সাইটে পাওয়া যাবে।
২. একজন প্রার্থী একাধিক পদে আবেদন করতেপারবেন না।
৩. আবেদনকারীর বয়স ২৫/০৮/২০২২ খ্রিঃ তারিখে সর্বনিয় ১৮ বৎসর এবং অনূর্ধ্ব ৩০ বৎসর হতে হবে। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স অনূর্ধ্ব ৩২ বৎসর।
৪. নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান ও পরিবর্তিত সর্বশেষ বিধি বিধান অনুসরণ করতে হবে।
৫. সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীগণ যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে পারবেন।
৬. ক্রমিক নং ০১, ০২, ০৩ এবং ০৪ এ বর্ণিত প্রার্থীদের ক্ষেত্রে পরীক্ষার ফি বাবদ ১১২/- টাকা এবং ০৫ নং ক্রমিকে বর্ণিত প্রার্থীদের জন্য ৫৬/- টাকা আবেদনপত্র পূরণ সংক্রান্ত তথ্যাবলি অনুসরণ করে SMS – এর মাধামে প্রদান করতে হবে।
৭. কর্তৃপক্ষ নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদের সংখা হ্রাসবৃদধি এবং নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল করার অধিকার সংরক্ষণ করেন।
৮. প্রার্থীদের বয়সের ক্ষেত্রে কোন এফিডেডিট গ্রহণযোগ্য নয়।
৯. পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।
১০. পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্রে স্বাস্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
১১. মৌখিক পরীক্ষার সময় সকল সনদপত্রের মুল কপি এবং একসেট সত্যায়িত কপি জমা দিতে হবে এবং পুরণকৃত Application Form সহ সত্যায়িত একসেট ফটোকপি দাখিল করতে হবে। এ ছাড়া জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণ হিসেবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসডার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদ, জাতীয় পরিচয়পত্রের মূলকপি এবং আবেদনকারী কোন বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা হলে আবেদনকারী যে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা অথবা পুত্র কন্যার পুত্র-কন্যা এ মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র কর্তৃক প্রদত্ত সনদের মূল কপিসহ সংশ্লিষ্ট বীর মুক্তিযোদ্ধার সনদপত্রের মূলকপি উপস্থাপনসহ একসেট ফটোকপি জমা দিতে হবে। মহিলা কোটা ব্যতীত অন্যান্য কোটা দাবীর সমর্থনে যথাযথ কর্তৃপক্ষ প্রদত্ত সনদ/প্রমাণপত্রের মূল কপি জমা দিতে হবে।
১২. আবেদন পূরণ সংক্রান্ত তথ্যাবলীঃ
(ক) প্রার্থীকে Online-এ আবেদন করতে হবে। সে লক্ষ্যে http://rjsc.teletalk.com.bd ওয়েব সাইটে প্রবেশ করে সংশ্লিষ্ট নির্দেশনা মোতাবেক Online-এ আবেদন পুরণ ও দাখিল করতে হবে.

(খ) i. Online-এ আবেদন পূরণ ও পরীক্ষার ফি জমাদানের শুরুর তারিখ ও সময় ২৬/০৭/২০২২ খ্রি তারিখ সকাল ১০.০০ টা।
ii. Online-এ আবেদন পূরণ ও পরীক্ষার ফি জমাদানের শেষ তারিখ ও সময় ২৫/০৮/২০২২ খ্রিঃ তারিখ সন্ধ্যা ০৬.০০ টা।

(গ) Online আবেদনপত্রে পূরণকৃত তথাই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু Online এ আবেদনপত্র Submit করার পূবেই পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।

(ঘ) প্রার্থী Online এ পূরণকৃত আবেদনপত্রের একটি প্রিন্ট কপি পরীক্ষা সংক্রান্ত যে কোন প্রয়োজনে সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন এবং মৌখিক পরীক্ষার সময় এক কপি জমা দিবেন।

১৩. নিয়োগ পরীক্ষা সংক্রান্ত যে কোন বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

আবেদনপত্র পূরণ সংক্রান্ত নিয়মাবলী ও শর্তাবলী:

আবেদনের শর্তাবলিতে দেয়া আছে।

শেষ কথাঃ

কম্পিউটার অপারেটর (Computer operator) পদে যারা আবেদন করতে ইচ্ছুক, তারা ২৫-০৮-২০২২ তারিখের মধ্যে উপরে উল্লেখিত পদ্ধতিতে আবেদন করুন। শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে Online এ আবেদনপত্র পূরণ ও আবেদন ফি জমাদান করতে পরামর্শ দেয়া যাচ্ছে।

সংযুক্তিঃ

কম্পিউটার অপারেটর (Computer operator) পদে বিজ্ঞপ্তির সংযুক্তি নিচে দেয়া হলো।

বাণিজ্য মন্ত্রণালয় কম্পিউটার অপারেটর পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২