বাংলাদেশ পুলিশ বাহিনীতে কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ পুলিশ বাহিনীতে কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১।

সারাংশ
পদের নামঃকনস্টেবল ।
পদের সংখ্যাঃ ৩০০০ জন ।প্রতিষ্ঠানঃ বাংলাদেশ পুলিশ বাহিনীত।
চাকরির ধরনঃ স্থায়ী, গ্রেড/বেতনস্কেলঃ ১৭ তম গ্রেড/ ৯০০০-২১৮০০ টাকা।
কর্মস্থলঃ সকল জেলা।
নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের তারিখঃ ১০ সেপ্টেম্বর ২০২১ খ্রিঃ, সকালঃ১০.০০ টা
আবেদনের শেষ তারিখঃ ০৭ অক্টোবর ২০২১ খ্রিঃ; বিকালঃ০৫.০০টা
আবেদন ৩০/- টাকা

 

বাংলাদেশ পুলিশ বাহিনীতে কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

চাকরির বিবরণঃ

বাংলাদেশ পুলিশ বাহিনীতে কনস্টেবল পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।  প্রয়োজনীয় যোগ্যতা সম্পন্ন আগ্রহী বাংলাদেশের স্থায়ী নাগরিকদের নিকট হতে নিম্নবর্ণিত শর্তে আবেদনের জন্য আহ্ববান করা যাচ্ছেঃ

শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, বয়স সংক্রান্ত শর্তাবলীঃ

শিক্ষাগত যোগ্যতাঃ এসএসসি অথবা সমমান পাশ প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ থাকতে হবে ২ দশমিক ৫।

বয়সঃ ১৮ থেকে ২০ বছর। তবে, ২৫ মার্চ ২০২০ এ যারা সর্বোচ্চ বয়সসীমায় পৌঁছেছেন তারাও আবেদন করতে পারবেন।

আবেদনের শর্ত নিয়মাবলীঃ

কনস্টেবল পদে চাকরির আবেদনের ক্ষেত্রে নিম্নলিখিত শর্ত ও নিয়মাবলী প্রযোজ্য হবে –

আবেদনের শর্তাবলীঃ

শারীরিক মানঃ ( ন্যূনতম )

শারীরিক যোগ্যতা         পুরুষ       মহিলা
ক। উচ্চতাঃ  ৫ ফুট ৬ ইঞ্চি ৫ ফুট ৪ইঞ্চি
খ। ওজনঃ প্রার্থীদের ওজন উচ্চতা ও বয়স অনুযায়ী নির্ধারণ করা হবে। প্রার্থীদের ওজন উচ্চতা ও বয়স অনুযায়ী নির্ধারণ করা হবে।
গ। বুকের মাপঃ

স্বাভাবিকঃ  ৩১ ইঞ্চি

সম্প্রসারিতঃ ৩৩ ইঞ্চি

ঘ। দৃষ্টিশক্তি

৬/৬

৬/৬

এখানে উল্লেখ যে, নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে তা অযোগ্য বলে বিবেচিত হবে

  • মুক্তিযোদ্ধার পুত্র বা কন্যা / শারীরিক  প্রতিবন্ধী  আবেদনকারীদের জন্য  বয়স শিথিল যোগ্য হবে। এক্ষেত্রে এভিডেভিট গ্রহন যোগ্য নহে।
  • আগামী ০১-০৮-২০২১ খ্রি.তারিখে  আবেদনকারীর  বয়স ১৮-২০ বছর এর মধ্যে হতে হবে।
  • আবেদনকারীকে তার শিক্ষাগত সংক্রান্ত তথ্য আবেদনে উল্লেখ করতে হবে।
  • লিখিত/মৌখিক/ব্যবহারিক পরিক্ষায় অংশগ্রহন করার জন্য কন প্রকার টি এ /টি ডি প্রদান করা হবে না।
  • কর্তৃপক্ষ জারিকৃত বিজ্ঞপ্তি বাতিল করার অধিকার সংরক্ষণ করে।
  • নিয়োগ সংক্রান্ত বিষয়ে নিয়োগকারী  কর্তৃপক্ষের  সিদ্ধান্ত চুড়ান্ত বলে গন্য হবে।

অনলাইনে আবেদনের নিয়ম:
আগ্রহী প্রার্থীদের http://police.teletalk.com.bd/home.php এ গিয়ে লগইন করতে হবে। ওয়েবসাইটে একটি ভিডিও টিউটরিয়াল ও ফরম পূরণের নির্দেশিকা রয়েছে, সেটা দেখে নিতে পারবেন।

আবেদন ফরম পূরণ করার পর যোগ্য প্রার্থীরা একটি ইউজার আইডি পাবেন। পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে উক্ত ইউজার আইডি ব্যবহার করে টেলিটক প্রেপেইড মোবাইল থেকে সার্ভিস চার্জ বাবদ ৩০ টাকা জমা দিতে হবে।

অনলাইনে আবেদন করার সময় প্রার্থীর স্বাক্ষর ( ৩০০ বাই ৮০ পিক্সেল) ও রঙিন ছবি ( ৩০০ বাই ৩০০ পিক্সেল) স্ক্যান করে নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে।

ইউজার আইডি পাওয়ার পর কমপক্ষে ৩০ টাকা আছে এমন একটি টেলিটক প্রিপেইড মোবাইল থেকে ২টি এসএমএস করতে হবে।

প্রথমে TRC < SPACE> USER ID লিখে ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে। এরপর টেলিটক থেকে একটি রিপ্লে আসবে। ফিরতি মেসেজে TRC < SPACE> YES < SPACE> PIN NUMBER লিখে সেন্ড করতে হবে ১৬২২২ নম্বরে। এরপর আপনাকে স্বাগত জানিয়ে সার্ভিস চার্জের টাকা কেটে নেওয়ার বিষয়টি নিশ্চিত করা হবে।

শারীরিক পরীক্ষার জন্য প্রবেশপত্র ডাউলোড:
প্রাথমিক নির্বাচন পদ্ধতি অনুসরণ করে বাছাইকৃত প্রার্থীদের মোবাইল নম্বরে নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হবে। এরপর এসএমএসের মাধ্যমে পাঠানো ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। এসময় অ্যাডমিট কার্ড দুই কপি প্রিন্ট করে নিতে হবে।

বাছাই পরীক্ষা

শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষা নেওয়া হবে প্রার্থীর নিজ জেলার পুলিশ লাইনস ময়দানে। নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে প্রয়োজনীয় কাগজপত্রসহ। চাকরি প্রার্থীদের সঙ্গে রাখতে হবে কর্তৃপক্ষের অনুমতিপত্র। শারীরিক মাপ পরীক্ষায় বয়স, উচ্চতা, বুকের প্রস্থ ও ওজন ঠিক আছে কি না যাচাই করা হবে। এরপর অংশ নিতে হবে দৌড়, জাম্পিং, রোপ ক্লাইমিং, পুশ-আপ, ড্রাগিং-এ।

পরীক্ষায় উত্তীর্ণ হলে জেলার পুলিশ সুপার পরবর্তী পরীক্ষার জন্য প্রবেশপত্র ইস্যু করবেন। একই সঙ্গে তিনি লিখিত পরীক্ষার কেন্দ্র নির্ধারণ করে প্রার্থীদের জানিয়ে দেবেন। লিখিত, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষার সময় প্রবেশপত্র সঙ্গে আনতে হবে ।

শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ হলে নির্দিষ্ট দিনে বসতে হবে লিখিত পরীক্ষায়। বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ বিজ্ঞানের উপর ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হবে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নির্ধারিত তারিখে মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। এতে থাকবে ১৫ নম্বর। ব্যক্তিগত পরিচিতিমূলক প্রশ্নের পাশাপাশি প্রার্থীর মানসিক দক্ষতা, মূল্যবোধ বিচারের জন্য বিভিন্ন ধরনের প্রশ্ন করা হয় এ পরীক্ষায়।

শারীরিক মাপ ও এবং লিখিত পরীক্ষার সময়সূচি:

জেলা শারীরিক মাপ লিখিত পরীক্ষা
ফরিদপুর, রাজবাড়ী, চাঁদপুর, খাগড়াছড়ি, নওগাঁ, পটুয়াখালী, খুলনা, ঝিনাইদহ, লালমনিরহাট, ময়মনসিংহ ২৫-২৭ অক্টোবর ২০২১ ২৮ অক্টোবর ২০২১
নরসিংদী, গাজীপুর, ফেনী, বান্দরবান, রাজশাহী, নাটোর, বাগেরহাট, রংপুর, ভোলা, সুনামগঞ্জ, নেত্রকোণা ২৯-৩১ অক্টোবর ২০২১ ০১ নভেম্বর ২০২১
কিশোরগঞ্জ, টাঙ্গাইল, কুমিল্লা, রাঙ্গামাটি, সিরাজগঞ্জ, দিনাজপুর, কুষ্টিয়া, মাগুরা, পিরোজপুর, সিলেট, শেরপুর ২-৪ নভেম্বর ২০২১ ০৫ নভেম্বর ২০২১
ঢাকা, মানিকগঞ্জ, কক্সবাজার, বি-বাড়ীয়া, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, চুয়াডাঙ্গা, কুড়িগ্রাম, বরিশাল, মৌলভীবাজার ৮-১০ নভেম্বর ২০২১ ১১ নভেম্বর ২০২১
মুন্সিগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, বরগুনা, চট্টগ্রাম, লক্ষীপুর, গাইবান্ধা, পঞ্চগড়, সাতক্ষীরা, মেহেরপুর, পাবনা ১২-১৪ নভেম্বর ২০২১ ১৫ নভেম্বর ২০২১
নারায়ণগঞ্জ, গোলাপগঞ্জ, নীলফামারী, ঠাকুরগাঁও, যশোর, নড়াইল, নোয়াখালী, বগুড়া, ঝালকাঠি, হবিগঞ্জ, জামালপুর ১৬-১৮ নভেম্বর ২০২১ ১৯ নভেম্বর ২০২১