আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে ব্যাটালিয়ন আনসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে ব্যাটালিয়ন আনসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২।

সারাংশ
পদের নামঃ  ব্যাটালিয়ন আনসার।
পদের সংখ্যাঃ ৪০০ জন
প্রতিষ্ঠানঃ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী।
চাকরির ধরনঃ অস্থায়ী, গ্রেড/বেতনস্কেলঃ নিম্নে বর্ণিত।
কর্মস্থলঃ সব জেলায়।
নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের তারিখঃ ১৬ জুন ২০২২ খ্রিঃ, সকালঃ১০.০০ ঘটিকা।
আবেদনের শেষ তারিখঃ ০৭ জুলাই ২০২২ খ্রিঃ; বিকাল; রাতঃ০৫.০০ ঘটিকা।
আবেদন ফিঃ ২০০/- টাকা

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে ব্যাটালিয়ন আনসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

চাকরির বিবরণঃ
বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সূশৃঙ্খল, দক্ষ ও কর্মঠ “ব্যাটালিয়ন আনসার সদস্যপথ পার্বত্য চট্টগ্রাম এলাকায় বাংলাদেশ সেনাৰাহিনীর সাথে অপারেশন উত্তরণ এবং সমতল এলাকায় রাষ্ট্রীয় গুরুতপূর্ণ ছাপনার নিরাপত্তা বিধানসহ অন্যান্য বাহিনীর সাথে আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকে । বাহিনীর ৪০০টি অস্থায়ী ব্যাটালিয়ন আনসারের শূন্য পদ (শুধুমাত্র পুরুষ) পূরণের লক্ষে আগ্রহী বাংলাদেশী পুরুষ প্রার্থীদের নিকট থেকে আবেদন আহ্বান করা হাচ্ছে। প্রার্ধীদেরকে অনলাইনে আবেদন করতে হবে। নিম্নে বর্ণিত জেলাসমূহের পাশে উল্লিখিত শূন্য কোটার বাছাই ও অংগীভূত করা হবে। উল্লেখ্য, নিয়োগকৃত ব্যাটালিয়ন আনসার সদস্যদেরকে ০৬ (ছয়) বছর সন্তোষজনক চাকরি সমাপনান্তে স্থায়ী করা হবে। উপযুক্ত প্রার্থীদেরকে নির্ধারিত স্থান ও তারিখে সময়সূচি অনুযায়ী বাছাই কমিটির নিকট শারীরিক যোগ্যতা ও প্রাথমিক বাছাইয়ের জন্য উপস্থিত থাকতে হবে (মোবাইলে SMS এর মাধ্যমে তারিখ এবং সময় জামিয়ে দেয়া হবে)। প্রাথমিকভাবে বাছাইকৃত প্রারথীদের একই স্থানে এবং একই তারিখে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে । চূড়ান্তভাবে নির্বাচিত প্রারথীদেরকে ০৬ (ছর) মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণেয় জন্য আনসার ভিডিপি একাডেমি, সফিপুর, গাজীপুর যোগদান করতে হবে।

শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, বয়স সংক্রান্ত শর্তাবলীঃ

শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্যঃ
এসএসসি/সমমান পাশ।
ক) লিঙ্গঃ পুরুষ
খ)  সর্বনিম্ন উচ্চতা: সাধারণ প্রার্থীদের ৫ ফুট ৬ ইঞ্চি। ক্ষুদ্র নৃগোষ্ঠীদের ৫ ফুট ৪ ইঞ্চি।
গ)  সর্বনিম্ন বুকের মাপ (স্বাভাবিক-সম্প্রসারিত): সাধারণ প্রার্থীদের 32-34inch. ক্ষুদ্র নৃগোষ্ঠীদের 30-32inch.
ঘ)  ওজন: সাধারন প্রার্থী ৪৯.৮৯ কেজি। ক্ষুদ্র নৃগোষ্ঠী প্রার্থী ৪৭.১৭ কেজি।
ঙ) দৃষ্টি শক্তিঃ ৬/৬।

বয়সঃ
০৭ জুলাই ২০২২ তারিখে সর্বনিম্ন ১৮ এবং সর্বোচ্চ ২২ বছর গ্রহণযোগ্য

যেসকল জেলার বাসিন্দারা আবেদন করতে পারবেন।
আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে ব্যাটালিয়ন আনসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে ব্যাটালিয়ন আনসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে ব্যাটালিয়ন আনসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

আবেদনের শর্ত নিয়মাবলীঃ
ব্যাটালিয়ন আনসার পদে চাকরির আবেদনের ক্ষেত্রে নিম্নলিখিত শর্ত ও নিয়মাবলী প্রযোজ্য হবে –

১। অনলাইন রেজিস্ট্রেশন পদ্ধতিঃ

ইউনিয়ন ডিজিটাল সেন্টার (UDC) অথবা যেকোন অনলাইন সুবিধাসম্পন্ন কম্পিউটার থেকে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওয়েবসাইট (www.ansarvdp.gov.bd) এ “ব্যাটালিয়ন আনসার পদের জন্য আবেদন” লিংকে ক্লিক করে আবেদন ফরম পুরণ করতে হবে। উক্ত লিংকটি ১৯ জুন, ২০২২ খ্রিঃ তারিখ হতে ০৭ জুলাই, ২০২২ শ্রিঃ তারিখ পর্যন্ত সক্রিয় থাকবে ৷ অনলাইনে রেজিস্ট্রেশনকালীন ফি বাবদ ২০০/- (দুইশত) টাকা আবেদন পোর্টালে প্রদর্শিত বিকাশ/রকেট/মোবিক্যাশ ইত্যাদির মাধ্যমে জমা দিতে হবে যা অফেরতযোগ্য। আবেদনকালে আবেদনপত্র দাখিল ও ফি পরিশোধ সংক্রান্ত কোন সমস্যা হলে পরামর্শের জান্য ০৯৬৪৩২০৭০০৪ নম্বরে যোগাযোগ করতে হবে। অনলাইনে আবেদনপত্র রেজিস্ট্রেশন সম্পন্ন হলে প্রত্যেক প্রার্থী রেফারেল আইডি পাবেন এবং উক্ত রেফারেন্স আইডি ও প্রিন্টকৃত আবেদনপত্র সংরক্ষণ করবেন। পরবর্তীতে প্রার্থীর আবেদনে প্রদত্ত মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে প্রবেশপত্র ডাউনলোড করার জন্য নির্দেশনা প্রদান করা হবে। প্রারথীপণ অনলাইনে উক্ত রেফারেন্স আইডির মাধামে প্রবেশপত্র প্রিন্ট করে সংরক্ষণ করবেন এবং বাছাইয়ের লক্ষ্যে নির্ধারিত সময়ে নির্ধারিত স্থানে প্রবেশপত্র, আবেদনপত্র ও প্রয়োজনীয় সকল সনদপত্র সহ উপস্থিত হবেন।

২। প্রার্থীদের মেডিক্যাল ও লিখিত পরীক্ষা গ্রহণঃ

নির্বাচনের ক্ষেত্রে প্রার্থীদের পর্যায়ক্রমে প্রাথমিক ডাক্তারী পরীক্ষা, লিখিত পরীক্ষা এবং চূড়ান্ত ডাক্তারী পরীক্ষা গ্রহণ করা হবে। শুধুমাত্র নির্বাচিত প্রার্থীদেরকেই Fasting Suger, HbAIC, Hbs, Ag, Anti HCV, Scrum Creatinine এবং Dope Test সম্পুর্ন করানো হবে। উল্লেখ্য Fasting Sugar, HbAIC & Serum Creatinine রক্ত পরীক্ষায় যোগ্য, Hbs,  Ag,  Anti HCV রক্ত পরীক্ষায় (Negative) এবং Dope Test (Urine) পরীক্ষায় Not Detected ফলাফল প্রান্ত প্রার্থীগণই চুড়ান্ততাবে নির্বাচিত বলে গণ্য হবেন। পরবর্তীতে পুলিশ ভিআর (৬৮২) সম্পন্ন হওয়ার পর সঠিক তদন্ত প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে নিয়োগপত্র প্রদান করা হবে।

৩। সনদ/ কাগজপত্রঃ লিখিত পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদেরকে নির্বাচন কমিটির কাছে নিম্নলিখিত কাগজপত্র জমা দিতে হবে ।

ক। ১ম শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত শিক্ষাগত যোগ্যতার মুল/সাময়িক সনদ পত্রের ফটোকপি।

খ। ১ শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত ৬ কপি পাসপোর্ট সাইজ রঙ্গীন ছবি (সামনে থেকে তোলা)।

গ। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেরারম্যান/পৌরসভা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্বের সনদপত্র।

ঘ। ১ম শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত জাতীর পরিচয়পত্র (NID) এর ফটোকপি।

ঙ। অভিভাবক কর্তৃক স্বাক্ষরিত সন্মতিসূচক সনদপত্র যা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসতা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রতিস্বাক্ষরিত।

চ। প্রার্থী অবিবাহিত মর্মে সংশ্লিষ্ট ইউনিরন পরিষদ বা ক্ষেত্রমত পৌরসভার চেয়ারম্যান বা সিটি করপোরেশনের ক্ষেত্রে সংশ্রিষ্ট ওয়ার্ড কাউলির কর্তৃক প্রদত্ত সনদপত্র।

৪। শারীরিক যোগ্যতা, লিখিত এবং মৌখিক পরীক্ষান্স অবতীর্ণ হওলার সময় সকল সনদপত্রের যুলকপি অবশ্যই প্রদর্শন করতে হবে ।

৫। প্রার্থীদের পরীক্ষায় অংশগ্রহাণের লক্ষ্যে কলম, পেন্সিল, স্কেল ও ক্লিপবোর্ড সংগে আনতে হবে ।

৬। প্রাপ্য ভাতা ও সুযোগ সুবিধাঃ

ক। চাকরিকালীনঃ

(১) ভাতা (দৈনিক)ঃ

বিবরণদৈনিক/খোরাকি ভাতারেশন ভাতাচিকিৎসা ভাতাধোলাই ভাতাঝুঁকি ভাতাযাতায়ত ভাতামোট
ক) সমতল এলাকা৩৬২.৬৬১০৪২২২০৫১৬.৬৬
খ) পাহাড়ি এলাকা৩৭৯.৩৩১০৪২২২০৫৩৩.৩৩

   (২) উৎসব ভাতাঃ ১০,০০০/- টাকা হারে বছরে দুটি উৎসব ভাতা।
(৩) রেশন সামগ্রিঃ সরকার প্রদত্ত ভর্তুকিমুল্যে পারিবারিক রেশন (মাসিক)।
(৪) চিকিৎসাঃ অংগীভূত ‘ব্যাটালিয়ন আনসার’ অসুস্থ হলে নিজের এবং পরিবারের আপন সদস্যদের সরকারি হাস্পাতালের চিকিৎসা ব্যয় কর্তৃপক্ষ বহন করবে।

   খ। প্রশিক্ষণকালীনঃ দৈনিক ভাতা ১৫০/- টাকা এবং বিনামূল্যে চিকিৎসা সুবিধা।

গ। অবসরকালীনঃ একনাগাড়ে ৫ (পাঁচ) বৎসর সন্তোষজনক অংগীতৃত থাকার পর সাধারণভাবে অবসর গ্রহণের সময় প্রতিবছর চাকরিকালের জন্য ২ মাসের সমপরিমান ভাতা (শুধুমাত্র দৈনিক/খোরাকী ভাতা) হিসেবে সর্বোচ্চ ১২ মাসের দৈনিকভাতা গ্রাচ্যুইটি হিসেবে এককালীন প্রাপ্য হবেন।

ঘ। কর্মরত অবস্থায় মৃত্যু/দূর্ঘটনাজনিত কারণে বিশেষ অনুদানঃ 
(১) মৃত আনসার সদস্য-সদস্যার পরিবারকে এককালীন অনুদানঃ বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে কর্মরত কোন অস্থায়ী ব্যাটালিয়ন আনসার সদস্য কর্তব্যরত অবস্থায় মৃত্যুবরণ করলে তার পরিবারকে ৬,০০,০০০/- (ছেয় লক্ষ) টাকা এবং গুরুতর আহত হয়ে স্থায়ী অক্ষম হলে তাকে ৩,০০ ,০০০/- (তিন লক্ষ) টাকা এককালীন আর্থিক অনুদান হিসেবে প্রদান করা হবে।
২) ব্যাটালিয়ন আনসার আর্থিক নিরাপত্তা সহায়তা তহবিল হতে অনুদানঃ বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর আনসার ব্যাটালিয়ন কর্মরত কোন সদস্যর স্বাভাবিক মৃত্যু অথবা দুর্ঘটনাজনিত কারণে মৃত্যু, অঙ্গহানী বা পঙ্গুত্ববরণের ক্ষেত্রে তাদের পরিবারকে নিম্নলিখিত হারে এককালীন আর্থিক সহায়তা প্রদান করা হয়ঃ

ক্রমিক নংসহায়তা প্রদানের ক্ষেত্রআর্থিক সহায়তার পরিমাণমন্তব্য
স্বাভাবিক মৃত্যুজনিত কারণের ক্ষেত্রে১,০০,০০০-/ টাকা
সড়কপথ, রেলপথ, আকাশপথ ও নৌপথে দুর্ঘটনায় বা অন্যকোন  দুর্ঘটনায় মৃত্যুজনিত কারণের প্রদেয়২,০০,০০০-/ টাকা
দুর্ঘটনায় ১টি অঙ্গহানীর জন্য প্রদেয় (স্বাভাবিক মৃত্যুতে প্রদেয় অর্থের ৫০%)৫০,০০০-/ টাকা
দুর্ঘটনায় ১ এর অধিক অঙ্গহানীর জন্য প্রদেয় (স্বাভাবিক মৃত্যুতে প্রদেয় অর্থের ১০০%)১,০০,০০০-/ টাকা

৭। প্রশিক্ষণকাশলঃ ০৬ (ছয়) মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করে সন্তোষজনকভাবে সমাপ্ত করতে হবে ।

৮। চাকরির মেয়াদঃ ০৬ (ছয়) বছর পূর্ণ হলে প্রচলিত নিয়ম অনুসরণপূর্বক যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে চাকরি স্থায়ী করা হবে ।

৯। বিশেষ দ্রষ্টব্যঃ
ক। সরকারী বিধি অনুযায়ী সকল প্রকার কোটা সংরক্ষণ করা হবেঃ
১) আনসার ও ভিডিপি সদস্যদের ক্ষেত্রেঃ জেলা কমান্ডাস্ট/আনসার ভিডিপি একডেমি কর্তৃক প্রদত্ত প্রশিক্ষণ সনদপত্র প্রদর্শন করতে হবে |
২) মুক্তিযোদ্ধার পুত্র/পুত্র-কন্যার পুত্রদের ক্ষেত্রেঃ
(ক) মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র/পুত্র-কন্যার পুত্রদের ক্ষেত্রে প্রার্থীদের পিতা/মাতা/পিতামহ/ মাতামহের নামে ইস্যৃকৃত মুক্তিযোদ্ধা সনদপত্রের ফুলকপি, যা যথাযথভাবে উপযুক্ত কর্তৃপক্ষ (মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এবং মাননীয় মন্ত্রী/প্রতিমন্ত্রী) কর্তৃক স্বাক্ষরিত ও প্রতিস্বাক্ষরিত থাকতে হবে।
(খ) যুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র হলে প্রার্থী যে মুক্তিযোদ্ধা /শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার ঔরসজাত পুত্র এই মর্মে সংশ্রিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশন বা পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলর (যা প্রযোজ্য) কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্রের মূলকপি থাকতে হবে । উল্লেখ্য, মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা পুত্রদের  ক্ষেত্রে ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট এর নিকট সম্পাদিত আ্যাফিডেভিট অথবা বিজ্ঞ আদালত কর্তৃক প্রদত্ত সাকসেশন সার্টিফিকেট উপস্থাপন করতে হবে।

৩) এতিম সদস্যদের ক্ষেত্রেঃ সরকারী ও সরকারী নিবন্ধনপ্রাপ্ত এতিমখানার প্রধান কর্মকর্তা কর্তৃক প্রদত্ত প্রশংসাপত্র হতে প্রার্থীর পূর্বতন স্থায়ী ঠিকানা, জন্ম ও এতিমখানা নিবাসের নিবন্ধন ব্যক্তিগত নম্বর এবং জেলা/উপজেলা সমাজসেবা কর্মকর্তার প্রতিস্বাক্ষর থাকতে হবে ।

8) ক্ষুদ্র নৃগোষ্ঠী প্রার্থীদের ক্ষেত্রেঃ ক্ষৃত্র নৃগোষ্ঠী প্রার্থীদের সংশ্লিষ্ট জেলা প্রশাসক/উপজেলা নির্বাহী কর্মকর্তা কর্তৃক প্রদত্ত সনদপত্র দাখিল করতে হবে ।
খ। বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদের সংখ্যা কম/বেশী করার অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করেন ।
গ। নির্বাচিত ব্যাটালিয়ন সদস্যদের ক্ষেত্রে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর বিভাগীয় বিধি-বিধান ও নীতিমালা প্রযোজ্য হবে ।
ঘ। প্রাখীদের কোন প্রকার যাতায়াত/দৈহিক ভাতা প্রদান করা হবে না।