বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ (Army Job Circular)। বাংলাদেশ সেনাবাহিনী ৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে কমিশন্ড অফিসার নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ইতিমধ্যে অনলাইনে আবেদন শুরু হয়েছে। আগ্রহী প্রার্থীরা আগামী ২০ এপ্রিল পর্যন্ত আবেদন করতে পারবেন।

এক নজরে

চাকরির ধরনঃসরকারি চাকরি (Govt Jobs)
প্রতিষ্ঠানঃবাংলাদেশ সেনাবাহিনীর ৯৩তম বিএমএ (Army)
পদের নামঃএকাধিক
পদের সংখ্যাঃনির্ধারিত নয়
কর্মস্থলঃসমগ্র বাংলাদেশ
বেতনঃবাংলাদেশ জাতীয় বেতন স্কেল অনুযায়ী
শিক্ষাগত যোগ্যতাঃএইচ.এস.সি/সমমান এবং এস.এস.সি/সমমান
আবেদনের শেষ তারিখঃ২০ এপ্রিল ২০২৪ ইং
রেটিং দিনঃ
5/5 - (3 votes)

চাকরির বিবরণ

বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ (Army Job Circular)মোট পদের সংখ্যাঃ নির্ধারিত নয়। সরকারি চাকরি প্রার্থীরা বা আগ্রহীরা ২০ এপ্রিল ২০২৪ ইং তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন। এই নিয়োগের প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ দিক গুলো এবং আবেদনের নিয়ম বা শর্তাবলী নীচে দেয়া হলোঃ

বয়স ও অভিজ্ঞতা

  • অভিজ্ঞতাঃ প্রযোজ্য নহে।
  • সর্বোচ্চ বয়সঃ ১৮ থেকে ২৩ বৎসর (বয়স নির্ধারণের জন্য বয়স ক্যালকুলেটর ব্যবহার করুন)

তারিখ, আবেদন ফি ও অন্যান্য

  • প্রকাশের তারিখঃ ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ইং
  • আবেদনের শেষ তারিখঃ ২০ এপ্রিল ২০২৪ ইং
  • প্রকাশের মাধ্যমঃ অফিশিয়াল ওয়েবসাইট
  • নিয়োগ বিজ্ঞপ্তির স্মারক নং/সূত্রঃ ০০০০
  • আবেদনের মাধ্যমঃ অনলাইনে
  • আবেদন ফিঃ ১০০০/- টাকা।

বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ (Army Job Circular) আবেদনের নিয়ম ও শর্তাবলী নীচে দেয়া হলো।

আবেদনের নিয়ম ও শর্তাবলী

১. আগ্রহী প্রার্থীরা এই ওয়েবসাইটে প্রবেশ করে হোম পেজের ওপরে ডান দিকে ‘অ্যাপ্লাই নাউ' অপশনে ক্লিক করে বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করতে কোনো অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানো সাপোর্ট নম্বরে (০১৭১৩১৬১৯৭৯) সরাসরি যোগাযোগ করা যাবে। এ ছাড়া joinarmy.helpdesk@gmail.com ঠিকানায় ই-মেইলে যোগাযোগ করা যাবে।

২. আবেদনকারী প্রার্থীদের টেলিটক, ভিসা/মাস্টার কার্ড, ট্যাপ, বিকাশ, নগদ, রকেট ইত্যাদির মাধ্যমে ১,০০০ টাকা আবেদন ফি এবং অনলাইন রেজিস্ট্রেশন ফি ১,০০০ টাকাসহ মোট ২,০০০ টাকা জমা দিতে হবে। বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে।

৩. নির্বাচনপদ্ধতি

(ক) প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা আগামী ৫ থেকে ১৬ মে পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে। কোনো প্রার্থী পরীক্ষার দিন উপস্থিত হতে অপারগ হলে বর্ণিত সময়ের মধ্যে যেকোনো দিন উপস্থিত হয়ে উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। তবে পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি পূর্বেই সরাসরি নিজ নিজ পরীক্ষাকেন্দ্রে জানাতে হবে।

(খ) লিখিত পরীক্ষা: প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে সাক্ষাৎকার পত্রে উল্লেখিত স্থানে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষা ২৪ মে ২০২৪ (শুক্রবার) সকাল নয়টায় অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার ফল জুন মাসের প্রথম সপ্তাহে ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

(গ) আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) পরীক্ষা: লিখিত পরীক্ষায় যোগ্য প্রার্থীদের সেনানিবাসে অবস্থিত আইএসএসবির কাছে পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবির ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এ পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার বহন করবে।

(ঘ) চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা: আইএসএসবি পরীক্ষার পর প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

(ঙ) চূড়ান্ত নির্বাচন ও যোগদান নির্দেশিকা প্রদান: স্বাস্থ্য পরীক্ষায় চূড়ান্ত যোগ্যতা অর্জন সাপেক্ষে প্রার্থীদের সেনা সদর, এজির শাখা, এ পরিদপ্তর কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত করা হবে এবং যোগদান নির্দেশিকা প্রদান করা হবে।

(চ) বিএমএ প্রশিক্ষণ: চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীরা বিএমএতে তিন বছরের প্রশিক্ষণ গ্রহণ করবেন। প্রশিক্ষণ শেষে কমিশন লাভ করবেন।

অফিশিয়াল সার্কুলারঃ বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ সার্কুলার PDF