নতুন এমপিও তালিকা ২০২২

নতুন করে ২৭১৬টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দিয়েছে সরকার। বুধবার (৬ জুলাই) আনুষ্ঠানিকভাবে এমপিওভুক্তির ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আনুষ্ঠানিক ঘোষণার পর বৃহস্পতিবার (৭ জুলাই) এক অফিস আদেশের সঙ্গে এই নতুন এমপিও তালিকা ২০২২ প্রকাশ করা হয়।

New MPO List 2022

এমপিও কী?
এমপিও (MPO) এর সহজ অর্থ হলো মান্থলি পেমেন্ট অর্ডার (Monthly Payment Order)। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতা বাবদ যে অর্থ সরকার দিয়ে থাকে তাকে ইংরেজিতে বলা হয় মান্থলি পেমেন্ট অর্ডার বা এমপিও। শিক্ষা প্রতিষ্ঠানের জনবল অনুযায়ী এই সহায়তা দেয় সরকার।

নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের মধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ২০৫১টি। কারিগরি ও মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৬৬৫টি।

নতুন এমপিও তালিকা ২০২২ অনুযায়ী এমপিওভুক্তি থেকে বাদ পড়েছে নিম্ন-মাধ্যমিক বিদ্যালয় ৭৪০টি, মাধ্যমিক বিদ্যালয় ৮৭০টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ২২১টি, উচ্চ মাধ্যমিক কলেজ ৩৯৭টি ও ডিগ্রির (পাস) ৩২৩টি।

নতুন এমপিও তালিকা ২০২২

সরকার ঘোষিত নতুন এমপিও তালিকাটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইট (http://www.shed.gov.bd) থেকেও দেখা যাবে।

নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা ২০২২ / নতুন এমপিও তালিকা ২০২২ PDF আকারে দেখতে বা ডাউনলোড করতে নীচের লিংকগুলো ব্যবহার করুন।

যোগ্যতা থাকা সাপেক্ষে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওর প্রাথমিক তালিকা ২০২২ থেকে বাদ পড়েছে মনে করলে প্রতিষ্ঠানপ্রধান ও কমিটির সভাপতির যৌথ স্বাক্ষরে ১৫ দিনের মধ্যে সচিব বরাবর আপিল আবেদন করতে পারবেন। কোনো মিথ্যা তথ্য ও প্রমাণ দাখিল করে এমপিওভুক্ত হলে পরবর্তী সময়ে তা প্রমাণ হলে দায়ী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।